বাংলাদেশের ঐতিহাসিক ব্যাংক নোট ইতিহাস ও ছবি

বাংলাদেশের সৃষ্টিলগ্ন শুরু থেকে বা পূর্বে যে সমস্ত ঐতিহাসিক ব্যাংক নোট ব্যবহার করা হতো সেগুলো সম্পর্কে জানার ইচ্ছা কার না আছে?

বিশেষ করে বর্তমান সময়কার তরুণ সমাজ কিংবা যারা বিভিন্ন মুদ্রা নিয়ে গবেষণা করে থাকেন কিংবা এই সম্পর্কে তথ্য জেনে নেয়ার জন্য আগ্রহী যারা রয়েছেন, তাঁরা সেই সম্পর্কে জেনে নিতে ইচ্ছুক।

তবে, কারণ যাই হোক না কেন। নিজস্ব দেশের মুদ্রার ঐতিহাসিক ডাটা সম্পর্কে কে না জানতে চায়?

বাংলাদেশের ঐতিহাসিক ব্যাংক নোট

আর, আপনি যদি বাংলাদেশের ঐতিহাসিক ব্যাংকনোট সম্পর্কিত তথ্য সংগ্রহ করে নিতে চান, তাহলে সেই সম্পর্কিত তথ্য নিচে থেকে সংগ্রহ করে নিন।

বাংলাদেশি ১ টাকা

১৯৭২ সালের ৪ঠা মার্চ বাংলাদেশী ১ টাকার নোট ইস্যু হয়। ১৯৭৩ সালের ২রা মার্চ প্রথম বাংলাদেশের জাতীয় প্রতীক সম্বলিত ১ টাকার নোট ইস্যু হয়।

বাংলাদেশী ২ টাকা

২ টাকার নোটটি পরিচিতি পায় ১৯৮৯ সালে। ২০১২ সালে রাশিয়ার একটি অনলাইন এন্টারটেইনমেন্ট আউটলেটে পোলের মাধ্যমে বিশ্বের সবচেয়ে সুন্দর নোট হিসেবে স্বীকৃতি পায় ২ টাকার এই নোটটি। 

২ টাকার নোটটি পরিচিতি পায় ১৯৮৯ সালে। ২০১২ সালে রাশিয়ার একটি অনলাইন এন্টারটেইনমেন্ট আউটলেটে পোলের মাধ্যমে বিশ্বের সবচেয়ে সুন্দর নোট হিসেবে স্বীকৃতি পায় ২ টাকার এই নোটটি। 

৫ টাকার নোট

১৯৭২ সালের ৪ঠা মার্চ প্রথম ৫ টাকার নোট ইস্যু হয়। পরবর্তীতে ১৯৭৩ সালের ১লা সেপ্টেম্বর এবং ১৯৭৪ সালে “বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান” – এর ছবি সম্বলিত আরো দু’টি নোট ইস্যু হয়। ১৯৭৬ সালের ১১ই অক্টোবর “তারা মসজিদ”- এর ছবি সম্বলিত নোট ইস্যু হয়।

১০ টাকার নোট

১৯৭২ সালের ৪ঠা মার্চ প্রথম ১০ টাকার নোট ইস্যু হয়। পরবর্তীতে ১৯৭২ সালের ২রা জুন এবং ১৯৭৩ সালের ১৫ই অক্টোবর “বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান” – এর ছবি সম্বলিত আরো দু’টি নোট ইস্যু হয়।

২০ টাকার নোট

১৯৭৯ সালের ২০ আগস্ট প্রথম ২০ টাকার নোট ইস্যু হয়। পরবর্তীতে হলোগ্রাফিক নিরাপত্তা সংযুক্ত করে ২০০২ সালের ১৩ ই জুলাই পুনরায় আগের নোটটি ইস্যু হয়।   

৫০ টাকার নোট

১৯৭৬ সালের ১লা মার্চ প্রথম ৫০ টাকার নোট ইস্যু হয়। ১৯৮৭ সালের ২৪ই আগস্ট প্রথমবারের মত “স্মৃতিসৌধ”- এর ছবি সম্বলিত নোট ইস্যু হয়। এরপর ১৯৯৯ সালের ২২ই আগস্ট এবং ঈষৎ পরিবর্তন করে ২০০৩ সালের ১২ই মে একই নোট ইস্যু হয়।

১০০ টাকার নোট

১৯৭২ সালের ৪ঠা মার্চ প্রথম ১০০ টাকার নোট ইস্যু হয়।

১৯৭২ সালের ১লা সেপ্টেম্বর “বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান” – এর ছবি সম্বলিত এবং ১৯৭৬ সালের ১লা মার্চ “তারা মসজিদ”-এর ছবি সম্বলিত দু’টি একই ডিজাইনের নোট ইস্যু হয়।

৫০০ টাকার নোট

১৯৭৬ সালের ১৫ই ডিসেম্বর প্রথম ৫০০ টাকার নোট ইস্যু হয়। পরবর্তীতে ডিজাইনে ব্যাপক পরিবর্তন এনে ১৯৯৮ সালের ২রা জুলাই আরেকটি নোট ইস্যু হয়। ২০০০ সালের ১০ই আগস্ট “বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান” – এর ছবি সম্বলিত নোট ইস্যু হয়।
Scroll to Top