জাপানের ১০০ টাকা বাংলাদেশের কত টাকা

আজকের সর্বশেষ আপডেট করা তথ্য অনুযায়ী জাপানের ১০০ টাকা বাংলাদেশের কত টাকা হতে পারে সেই সংক্রান্ত তথ্য জেনে নিতে চান, তাহলে সেই সংক্রান্ত যাবতীয় তথ্য এই আর্টিকেল থেকে জেনে নিতে পারবেন।

জাপানের ১০০ টাকা বাংলাদেশের কত টাকা?

আপনি যদি সর্বশেষ আপডেট করা তথ্য অনুযায়ী আজকের জন্য জাপানের ১০০ টাকা বাংলাদেশের কত টাকা হতে পারে সেই সংক্রান্ত তথ্য জেনে নিতে চান, তাহলে সেটি নিচে থেকে জেনে নিতে পারেন।

জাপানের ১০০ টাকা বাংলাদেশের ৭৪ টাকা ৪৫ পয়সা

জাপানের মুদ্রা পরিচিতি

যেকোনো দেশের অভ্যন্তরে লেনদেন করার জন্য তাদের নির্দিষ্ট মুদ্রা থাকে। যে মুদ্রার মাধ্যমে আপনি সেই দেশের অভ্যন্তরে লেনদেন করতে পারেন। জাপানের অভ্যন্তরে লেনদেন করার জন্য তাদের নিজস্ব মুদ্রা রয়েছে যে মুদ্রার মাধ্যমে আপনি জাপান অভ্যন্তরের লেনদেন করার কাজ সফলভাবে সম্পন্ন করতে পারবেন।

জাপান মুদ্রা পরিচিতি সংক্রান্ত তথ্য নিচে থেকে সংগ্রহ করে নিন।

জাপানের মুদ্রার একটি ইউনিক নাম রয়েছে। আর জাপানি মুদ্রাকে সাধারণত বলা হয় জাপানি ইয়েন। জাপানি ইয়েন বা জাপানি এন (মুদ্রা প্রতীক: ¥; ব্যাংক কোড: JPY) (জাপানি: 円) জাপানের মুদ্রার নাম।

জাপানের কিছু ব্যাংক নোট : জাপানের ১০০ টাকা বাংলাদেশের কত টাকা
ছবি: জাপানের কিছু ব্যাংক নোট

এছাড়াও জাপানের মুদ্রা সম্পর্কে আরেকটি তথ্য জানিয়ে দেয়া ভালো আর সেটি হলঃ জাপানের মুদ্রা হলো তৃতীয় সর্বাধিক ব্যবহৃত মুদ্রা। যা বৈদেশিক বাজারের সবচেয়ে বেশি ব্যবহৃত হয়।

দেশের নামরেট
আমেরিকাআমেরিকার ডলার রেট
ইউরোপইউরোপ ইউরো রেট
ইউক্রেনইউক্রেন মুদ্রার রেট
শ্রীলংকাশ্রীলঙ্কা মুদ্রা রেট
কানাডাকানাডা ডলার রেট
কাতারকাতার মুদ্রা রেট
ওমানওমান মুদ্রার রেট
ফিলিপাইনফিলিপাইন মুদ্রার রেট
কাজাখস্তানকাজাখস্তানি মুদ্রার রেট
পাকিস্তানপাকিস্তান মুদ্রার রেট
বিটকয়েনবিটকয়েন রেট
মালদ্বীপমালদ্বীপ মুদ্রা রেট
সিঙ্গাপুরসিঙ্গাপুর ডলার রেট
দুবাইদুবাই মুদ্রা রেট
বাহরাইনবাহরাইন মুদ্রা রেট

জাপানের মুদ্রা ব্যবহারের জন্য বেশকিছু ব্যাংক নোট এবং কয়েন রয়েছে। জাপানের সর্বাধিক ব্যবহৃত ব্যাংক নোট হলোঃ ¥১০০০, ¥২০০০, ¥৫০০০, ¥১০০০০.

এছাড়াও ব্যবহারের জন্য আপনি যে সমস্ত কয়েন ব্যাংক থেকে সংগ্রহ করতে পারবেন, সেগুলো হলঃ ¥১, ¥৫, ¥১০, ¥৫০, ¥১০০, ¥৫০০.

জাপানের টাকার মান সম্পর্কে জানা কেন প্রয়োজন?

আপনি যদি জাপান অভ্যন্তরে যে মুদ্রার মান রয়েছে সেই মুদ্রার মান সম্পর্কে জেনে নেন, তাহলে আপনি বেশ কিছু উপকারিতা পেতে পারেন। আর এই সমস্ত উপকারিতার মধ্য থেকে উল্লেখযোগ্য কিছু নিচের তুলে ধরা হলো:

আপনি যদি ভ্রমনের জন্য জাপানে যেতে চান তাহলে নিশ্চয়ই সেই দেশে অভ্যন্তরে যে টাকা রেট রয়েছে কিংবা যে মুদ্রাস্ফীতি রয়েছে সেই সম্পর্কে তথ্য জেনে নেয়া প্রয়োজন হয়।

আর আপনি যদি জাপানের অভ্যন্তরে ভ্রমণে চলে যান এবং এর পূর্বে যদি জাপানে টাকার মান সম্পর্কে জেনে নিয়ে তারপরে সেখানে যান, তাহলে আপনি সেই দেশে ভ্রমণের জন্য কত টাকা খরচ করবেন তার একটি হিসাব করে নিতে পারেন।

এছাড়াও, জাপানে বসবাসকারী যে সমস্ত বাংলাদেশী রয়েছেন সে সমস্ত বাংলাদেশিরা ও যদি জাপান থেকে বাংলাদেশে টাকা পাঠাতে চান তাহলেও তারা বাংলাদেশের মুদ্রার সাথে কম্পেয়ার করে সমপরিমাণ টাকা পাঠাতে পারেন।

মোট কথা হল, পৃথিবীর অভ্যন্তরে যে সমস্ত দেশ রয়েছে সমস্ত দেশের মুদ্রার মান সম্পর্কে জানা আমাদের জন্য জরুরী। এবং এরই ধারাবাহিকতায় আপনাকে জাপানের মুদ্রার মান সম্পর্কে জেনে নিতে হয়।

জাপানের অর্থনীতি কেমন?

পৃথিবীর সেরা পাঁচটি দেশের অর্থনীতির কথা আপনি যদি চিন্তা করেন, তাহলে এই সেরা পাঁচের মধ্যে জাপান অন্যতম। সেজন্য এটা বলা যায় যে জাপানের অর্থনীতি খুবই শক্তিশালী।

আর আপনি যদি লক্ষ্য করেন তাহলে দেখতে পারবেন জাপানের অর্থনীতি হলো মাল্টি ট্রিলিয়ন ডলারের অর্থনীতি, যার মুল্য প্রায় ১৬ ট্রিলিয়ন ডলারের অধিক (২০২১ সালের তথ্য) । যার ফলে এটা বুঝা যায় যে জাপানের অর্থনৈতিক যথেষ্ট শক্তিশালী।

Scroll to Top