১ ইউনিট কত টাকা? বিদ্যুৎ এক ইউনিটে খরচ কত?

আপনি যে বিদ্যুৎ ব্যবহার করেন, সেই বিদ্যুৎ ব্যবহার করার ক্ষেত্রে বিদ্যুতের যে হিসাব-নিকাশ রয়েছে অর্থাৎ যেভাবে আপনার টাকার হিসাব গণনা করা হয় তার একক হল ইউনিট। প্রশ্ন হল, ১ ইউনিট কত টাকা?

আপনি যদি আপনার বাসা বাড়িতে ১ ইউনিট বিদ্যুৎ জ্বালিয়ে থাকেন তাহলে এই এক ইউনিট বিদ্যুৎ ব্যবহার করার পরিবর্তে আপনাকে কত টাকা পরিশোধ করতে হবে? কিংবা ১ ইউনিট বিদ্যুতের দাম কত টাকা? সেই সংক্রান্ত তথ্য এখান থেকে জেনে নিতে পারবেন।

১ ইউনিট কত টাকা?

নতুন দাম অনুযায়ী, গ্রাহক পর্যায়ে সবচেয়ে কম বিদ্যুৎ ব্যবহারকারীর জন্য আগের চেয়ে ইউনিট প্রতি ২০ পয়সা বেড়েছে। পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ৬ টাকা ২০ পয়সা থেকে বাড়িয়ে ৮ টাকা ১০ পয়সা নির্ধারণ করা হয়েছে।

অর্থাৎ নতুন দাম অনুযায়ী আপনি যদি লক্ষ্য করেন তাহলে দেখতে পাবেন বর্তমান বিদ্যুতের দাম প্রায় প্রতি ইউনিট প্রতি ২০ পয়সা বাড়ানো হয়েছে এবং এই বাড়ানোর বদৌলতে পাইকারি পর্যায়ে বিদ্যুতের দাম ৮ টাকা ১০ পয়সা করা হয়েছে।

বিদ্যুতের খরচ কিভাবে কমাবো?

আপনি যদি বিদ্যুতের খরচের টাকা কমাতে চান, তাহলে আপনাকে বিদ্যুৎ পরিমানের যে ইউনিট রয়েছে সেটি পরিমাণ কমিয়ে আনতে হবে। আপনি পূর্বে যে পরিমাণে বিদ্যুৎ ব্যবহার করেছিলেন তার চেয়ে কম পরিমাণে বিদ্যুৎ ব্যবহার করতে হবে।

আপনি যদি অপ্রয়োজনীয় সময়ে আপনার বিদ্যুতের ফ্যান লাইট কিংবা এসি বন্ধ করে রাখেন, তাহলে এটি আপনার বিদ্যুৎ ইউনিটের পরিমাণ কমিয়ে আনতে সক্ষম হবেন এবং যখন আপনার ব্যবহৃত বিদ্যুৎ ইউনিটের পরিমাণ কমে আসবে তখন বিদ্যুৎ ব্যবহার করার ক্ষেত্রে যে টাকার খরচ হয়েছে সেই খরচের পরিমাণ কমে আসবে।

সেজন্য আমাদের অবশ্যই এই বিষয়ে সচেতন অবস্থায় থাকতে হবে, আমরা বর্তমান সময়ে যে বিদ্যুৎ ব্যবহার করছি সেই বিদ্যুৎ যাতে অপচয় না হয় এবং যখনই আমাদের কোন একটি দরকার পড়বে তখন আমরা যাতে বিদ্যুৎ ব্যবহার করি।

বিদ্যুৎ ব্যবহারে যথেষ্ট পরিমাণ সচেতন হলে আপনার ব্যবহৃত বিদ্যুতের যে খরচ হয়েছে সেটি কমে আসবে এবং আপনি যদি অপচয় থেকে মুক্তি পেতে পারেন, সেক্ষেত্রে সরকারের যে বিদ্যুৎ ঘাটতি রয়েছে সেটা থেকে অনেকটা মুক্তি পাওয়া যাবে।

এবং অপ্রয়োজনে বিদ্যুৎ ব্যবহার করা বন্ধ করে দিলে লোডশেডিং সংক্রান্ত যে সমস্ত সমস্যা রয়েছে, সে সমস্ত সমস্যা থেকেও পরিপূর্ণভাবে মুক্তি পাওয়া সম্ভব।

আর এটিই হলো; ১ ইউনিট কত টাকা সম্পর্কে বা বিদ্যুতের দামের হিসাবের জন্য  ১ ইউনিট কত টাকা নিয়ে বিশেষ আলোচনা।

Scroll to Top