১ রিয়াল কত টাকা? আজকের রিয়াল রেট কত ২০২৩

আমাদের মধ্যে এরকম অনেকেই রয়েছেন যারা কিনা এ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে চান ১ রিয়াল কত টাকা হতে পারে কিংবা আজকের রিয়াল রেট কত।

সেজন্য আপনি যদি সর্বশেষ আপডেট অনুযায়ী আজকের রিয়াল রেট সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিতে চান এবং থেকে নিতে চান ১ রিয়াল বাংলাদেশের কত টাকা হতে পারে, তাহলে এই আর্টিকেল থেকে সেটি জেনে নিতে পারবেন।

১ রিয়াল কত টাকা?

একদম সর্বশেষ আপডেট অনুযায়ী আপনি যদি ১ রিয়াল সমপরিমাণ মুদ্রাকে বাংলাদেশের মধ্যে রূপান্তর করে নেন, তাহলে সেই মুদ্রার পরিমাণ কত হতে পারে?

১ রিয়াল কত টাকা হয় সেটি হলঃ

কাতারের ১ টাকা বাংলাদেশের কত টাকা?
কাতার ১ রিয়াল সমান বাংলাদেশী টাকায় ৩০ টাকা ১৪ পয়সা।

উপরে যে তথ্যটি দেয়া হয়েছে সেটি হলো সৌদি আরবের মুদ্রায় এক রিয়াল সমান কত টাকা হতে পারে বা আজকের রিয়াল রেট কত টাকা সেটি সম্পর্কে আলোচনা করা হয়েছে।

বিভিন্ন পরিমানে আজকের রিয়াল রেট

এছাড়াও আপনি যদি আরো যে সমস্ত অংক রয়েছে, অর্থাৎ ৫,১০,১০০০ ইত্যাদি রিয়াল বাংলাদেশের কত টাকা হতে পারে, সেটি সম্পর্কিত তথ্য নিচে থেকে জেনে নিতে পারবেন।

রিয়াল রেট

উপরে যে তথ্যটি দেয়া হয়েছে সেটি হলো সর্বশেষ আপডেট অনুযায়ী রিয়াল মুদ্রায় বিভিন্ন অংকে বাংলাদেশী টাকার আজকের রেট কত টাকা হতে পারে, সেটি সম্পর্কে তথ্য।

টাকার পরিমাণ কমবেশি হয় কখন?

যখনই কোনো একটি দেশের অভ্যন্তরীণ পন্যের দামের পরিমাণ বৃদ্ধি পায় কিংবা কমে যায় তখনই টাকার পরিমান কম বেশী হয়ে থাকে।

এক্ষেত্রে কোনো দেশের অভ্যন্তরে যে সমস্ত পণ্য রয়েছে সে সমস্ত নিত্যপ্রয়োজনীয় পণ্যের ক্রয় করার জন্য মুদ্রার পরিমাণ যদি বৃদ্ধি পায়, তাহলে ধরে নিতে হবে সেই দেশে টাকার পরিমাণ কমে গেছে।

এবং যেকোনো দেশের থেকে, অনেকে নিত্যপ্রয়োজনীয় পণ্য ক্রয় করে নেয়ার পরে আপনি যদি দেখেন যে আপনার মুদ্রা কম খরচ করতে হচ্ছে, তাহলে এটা ধরে নিবেন টাকার পরিমাণ বেড়েছে৷

আরও কিছু দেশের আজকের টাকার রেট

এছাড়াও সৌদি আরবের সাথে তুলনা করে মধ্যপ্রাচ্যে আরো যে সমস্ত দেশ রয়েছে, সে সমস্ত দেশের আজকের টাকার রেট সম্পর্কে জেনে নিতে চান?

তাহলে সে সম্পর্কে নিচে থেকে জেনে নিতে পারেন।

দেশের নামরেট
কাতারকাতার মুদ্রা রেট
ওমানওমান মুদ্রার রেট
সৌদি আরবসৌদি আরব মুদ্রা রেট
কুয়েতকুয়েত মুদ্রা রেট
বাহরাইনবাহরাইন টাকার রেট
জর্ডান (জর্দানিয়ান দিনার) জর্ডান টাকার রেট
ইরাক (ইরাকি দিনার) ইরাক টাকার রেট
ইরান (ইরানিয়ান রিয়াল) ইরান টাকার রেট

রিয়াল পরিচিতি

মুদ্রার নাম হিসেবে রিয়াল হচ্ছে সৌদি আরবের মুদ্রা। সৌদি রিয়াল (মুদ্রা প্রতীক: ﷼‎; ব্যাংক কোড: SAR) (আরবি: ريال‎‎ রিয়াল) সৌদি আরবের মুদ্রা। একে ১০০ হালালায় (আরবি: هللة‎‎ হালালাহ) বিভক্ত করা হয়। ৫ হালালাকে ১ সৌদি কিরিশ বলা হয়।

মোট কথা হল, সৌদি আরবে এই মুদ্রার মাধ্যমে লেনদেন করা হয় এবং তারা চাইলে সৌদি রিয়াল ব্যবহার করার মাধ্যমে সেই দেশের অভ্যন্তরে পণ্য ক্রয় করতে পারেন।

সৌদি আরবের অভ্যন্তরে লেনদেন করার জন্য তাদের বেশকিছু কয়েন এবং টাকার নোট রয়েছে। দেশের অভ্যন্তরের ব্যবহারের জন্য যে সমস্ত কয়েন রয়েছে, সেগুলো হলোঃ ৫, ১০, ২৫, ৫০, ১০০ হালালা।

এছাড়াও, এ দেশের অভ্যন্তরে ব্যবহারের জন্য যে সমস্ত ব্যাংক নোট রয়েছে, সেগুলো হলোঃ ১, ৫, ১০, ৫০, ১০০, ৫০০ রিয়াল।

সৌদি আরবে কেন্দ্রীয় ব্যাংকের নাম হলঃ সৌদি কেন্দ্রীয় ব্যাংক

Scroll to Top